বিজ্ঞান ও প্রযুক্তি

আমাদের ব্লগ সাইট ভিজিট করার জন্য ধন্যবাদ | সব গুলো পর্বই একদিন পর পর আপলোড করা হচ্ছে। দয়া করে পরবর্তী পর্বের জন্য আগামিকাল আবার আমাদের সাইট ভিজিট করুন। ধন্যবাদ

রাসূলুল্লাহ (সাঃ)এর সংক্ষিপ্ত জীবনপঞ্জি



৫৭০ খ্রি : হযরত মুহাম্মাদ (সাঃ)-এর জন্ম সোমবার, ১২ রবিউল আউয়াল, ২৯ আগস্ট। জন্মের পর আবু লাহাবের দাসী ছুওয়ায়বিয়া (রাঃ)-এর দুধ পান এবং ৪ মাস বয়সে সা’দ গোত্রীয় বিবি হালিমা (রাঃ) কর্তৃক লালিত-পালিত হন ও তাঁর দুধ পান করেন।


♠♠ ৫৭২ খ্রি : দুই বছর পর তিনি দুধ পান বন্ধ করেন। হালিমা (রাঃ) তাঁকে নিয়ে মা আমিনার কাছে আসেন এবং পুনরায় ফিরিয়ে নিয়ে যান।

♠♠ ৫৭৩-৭৫ খ্রি : তিন, চার ও পাঁচ বছর বয়সে সিনা চাক (হালিমা রাঃ-এর তত্ত্বাবধানে থাকাকালে)।

♠♠ ৫৭৫-৭৬ খ্রি : ৫-৬ বছর বয়সকালে জননী আমিনার কোলে ফিরে আসেন।

♠♠ ৫৭৬ খ্রি : ৬ বছর বয়সে মায়ের সাথে মদিনায় নানার বাড়ি গমন এবং ফেরার পথে ‘আবওয়া’ নামক স্থানে মা আমিনার ইন্তেকাল।

♠♠ ৫৭৮ খ্রি : ৮ বছরকালে আবদুল মুত্তালিবের ইনতিকাল।

♠♠ ৫৮২ খ্রি : ১২ বছর ২ মাস বয়সে আবু তালিবের সঙ্গে সিরিয়া গমন এবং বাহিরা খ্রিষ্টান-পাদ্রির সাক্ষাৎ লাভ।

♠♠ ৫৮৪-৮৫ খ্রি : ১৫ বছর বয়সে হারবুল ফুজ্জার যুদ্ধের সূচনা। চাচাদের সাথে যুদ্ধে অংশগ্রহণ।

♠♠ ৫৯১ খ্রি : ২১ বছর বয়সে যুদ্ধাবসানের পর হিলফুল ফুজুল গঠন।

♠♠ ৫৯৩-৯৪ খ্রি : ২৪ বছর বয়সে খাদিজা (রাঃ)-এর বাণিজ্য প্রতিনিধি হিসেবে সিরিয়া ও ইয়ামেন গমন।

♠♠ ৫৯৫ খ্রি : ২৫ বছর বয়সে খাদিজা (রাঃ)-এর সঙ্গে বিয়ে।

♠♠ ৬০০ খ্রি : ৩০ বছর বয়সে প্রথম কন্যা জয়নবের জন্ম এবং আল আমিন উপাধি লাভ।

♠♠ ৬০৫ খ্রি : ৩৫ বছর বয়সে কাবা পুনর্নির্মাণের সময় হাজরে আসওয়াদ স্থাপন নিয়ে সৃষ্ট বিবাদ মীমাংসায় সালিস নির্বাচিত। হেরাগুহায় তাঁর ধ্যানমগ্ন জীবনের সূচনা।

♠♠ ৬০৫-০৯ খ্রি : যায়িদ ইবনুল হারিসা (রাঃ) কে দাসত্ব জীবন থেকে মুক্ত করে নিজের পুত্র হিসেবে বরণ এবং প্রকাশ্যে ঘোষণা।

♠♠ ৬১০ খ্রি : ৪০ বছর বয়সে নবুয়ত লাভ। সকাল ও সন্ধ্যায় দৈনিক দুই ওয়াক্ত নামাজ ফরজ হওয়ার নির্দেশ লাভ (সূরা মু’মিন : ৫৫)।

♠♠ ৬১০-১৩ খ্রি : নবুয়তের প্রথম তিনবছর গোপনে ইসলাম প্রচার।

♠♠ ৬১৪ খ্রি : আল্লাহর পক্ষ থেকে প্রকাশ্যে ইসলাম প্রচারের আদেশ দান (সূরা শু’আরা: ২১৪)। সকাল, সন্ধ্যা ও দুপুরে দৈনিক তিনওয়াক্ত নামাজের নির্দেশ লাভ। রাসূলুল্লাহ (সাঃ)-এর প্রতি আবু লাহাবের পাথর নিক্ষেপ ও সূরা লাহাব নাজিল। ইসলামের প্রথম শহীদ হারিস ইবন আবি হালা (রাঃ)-এর শাহাদাত বরণ। 

♠♠ ৬১৫ খ্রি : নবুওয়তের পঞ্চম বছরে উসমান (রাঃ)-এর নেতৃত্বে ১৬ সাহাবির আবিসিনিয়ায় হিজরত। আবিসিনিয়ায় দ্বিতীয় পর্যায়ে শতাধিক সাহাবির হিজরত। উমর (রাঃ) ও হামযা (রাঃ)-এর ইসলাম গ্রহণ।

♠♠ ৬১৭-১৯ খ্রি : বনু হাশিমসহ রাসূলুল্লাহ (সাঃ)-এর প্রতি গণবয়কট আরোপ এবং শি’বে আবু তালিবে আবদ্ধ জীবনযাপন।

♠♠ ৬১৯ খ্রি : নবুয়তের দশম বছরে মুহররম মাসে গণবয়কটের অবসান ও আবু তালিবের ইনতেকাল। রমজানে খাদিজা (রাঃ)-এর ইনতেকাল। দাওয়াতি কাজে তায়েফ গমন এবং তায়েফবাসীর নির্মম অত্যাচার। ২৭ রজব ইসরা, মি’রাজ ও বক্ষবিদারণ। পাঁচওয়াক্ত নামাজ ফরজ হওয়ার নির্দেশ লাভ।

♠♠ ৬২০ খ্রি : ৬ জন খায্রাযীর সঙ্গে প্রথম বৈঠক। মদিনায় হিজরতের আভাস লাভ (সূরা নাহল : ৪১)।

♠♠ ৬২১ খ্রি : ১২ জন মদিনাবাসীর উপস্থিতিতে আকাবার প্রথম বায়’আয়াত। মুস’আব ইবন উমায়র (রাঃ) কে শিক্ষকরূপে মদিনায় প্রেরণ।

♠♠ ৬২২ খ্রি : ৭৫ জন মদিনাবাসীর উপস্থিতিতে আকাবার দ্বিতীয় বায়াত। মদিনা হিজরতের জন্য সাহাবিদের প্রতি নির্দেশ জারি (বুখারি)। ১২ সেপ্টেম্বর বৃহস্পতিবার রাসূলুল্লাহ (সাঃ)-এর মক্কা ত্যাগ এবং গারে সাওরে আশ্রয় গ্রহণ। ৮ রবিউল আউয়াল সোমবার রাসূলুল্লাহ (সাঃ)-এর মদিনার কুবায় পদার্পণ। ১২ রবিউল আউয়াল শুক্রবার জুম’আর পর মদিনায় প্রবেশ।

♠♠ ৬২৩ খ্রি: মসজিদে নববী নির্মাণ, ২ রাকায়াত বিশিষ্ট জোহর, আসর ও এশাকে ৪ রাকায়াতে রূপান্তর, আজানের সূচনা, মদিনার সনদ প্রবর্তন, সশস্ত্র সংগ্রামের বিধান ও সূচনা, উসমান ইবন মাজউন (রাঃ) ও আসাদ আনসারী (রাঃ)-এর ইনতেকাল। ‘আবওয়া’ বা ‘ওয়াদ্দান’ বুওয়াত যুদ্ধ, সাফওয়ান যুদ্ধ, যুল উশায়রা যুদ্ধ সংঘটিত।

♠♠ ৬২৩-২৪ খ্রি : কিবলা পরিবর্তন, রমজানের রোজার বিধান, সাদাকাতুল ফিতরের সূচনা, জাকাতের বিধান, ঈদের নামাজের সূচনা। রাসূলুল্লাহ (সাঃ)-এর কন্যা উসমান (রাঃ)-এর স্ত্রী রুকাইয়া (রাঃ)-এর ইনতেকাল। হজরত আলী ও ফাতিমা (রাঃ)-এর বিয়ে। সালমান ফারসি (রাঃ)-এর ইসলাম গ্রহণ।

♠♠ ৬২৪ খ্রি : ইবন জাহশ (রাঃ)-এর নাখলা অভিযান; উমায়র (রাঃ)-এর বানু খাতামা অভিযান; বদর যুদ্ধ; বনু কায়নুকা যুদ্ধ; সাবিক যুদ্ধ, আল কুদর যুদ্ধ; ইবনে মাসলামা কর্তৃক কা’ব ইবন আশরাফকে হত্যা; যূ আসর যুদ্ধ; বুহরান যুদ্ধ; যায়িদ (রাঃ)-এর আল-কারাদা অভিযান; সা’দ ইবন যায়িদ (রাঃ)-এর আল-গারা অভিযান; উহুদের যুদ্ধ; হামরাউল আসাদ যুদ্ধ।

♠♠ ৬২৪-২৫ খ্রি : উহুদ যুদ্ধে হামজা (রাঃ)-এর শাহাদাত, মদ হারামের বিধান। হাসান (রাঃ)-এর জন্ম। সুদের প্রতি প্রাথমিক নিষেধাজ্ঞা। ইয়াতিম সম্পর্কিত বিধান, উত্তরাধিকার সংক্রান্ত বিধান ও দাম্পত্য বিধান প্রবর্তন।

♠♠ ৬২৫ খ্রি : আবু সালমা (রাঃ)-এর অভিযান এবং মদিনায় ফিরে আসার পর তার শাহাদাত লাভ। ইবন নুবায়হকে হত্যার জন্য উনায়স (রাঃ)-এর অভিযান, আল-মুনজির (রাঃ)-এর বীরে মাউনা অভিযান। মারসাদ (রাঃ) এবং আসিম (রাঃ)-এর নেতৃত্বে রাজি অভিযান, বনু নাদির যুদ্ধ, নাজদ যুদ্ধ সংঘটিত।

♠♠ ৬২৫-২৬ খ্রি : হুসাইন (রাঃ)-এর জন্ম। উম্মুল মু’মিনীন যায়নাব (রাঃ)-এর ইনতেকাল। রাসূলুল্লাহ (সাঃ)-এর সঙ্গে উম্মু সালমা (রাঃ)-এর বিয়ে। এক ইয়াহুদি যুগলের প্রতি রজম আইনের বাস্তবায়ন। পর্দার বিধান, মদ নিষিদ্ধকরণের চূড়ান্ত বিধান জারি।

♠♠ ৬২৬ খ্রি : যাতুর রিকা যুদ্ধ। দুমাতুল জানদাল যুদ্ধ ও ইবন উরফাতাকে মদিনায় তার প্রতিনিধি নিয়োগ।

♠♠ ৬২৬-২৭ খ্রি : ফরজ হজের বিধান। ইফকের ঘটনা। রাসূলুল্লাহ (সাঃ)-এর সঙ্গে জয়নাব বিনত জাহাশ (রাঃ)-এর বিয়ে। পর্দার বিধানের বাধ্যবাধকতা (সূরা আহযাব : ৫৩, সূরা নূর : ৩০, ৩১)। রাসূলুল্লাহ (সাঃ)-এর সঙ্গে রাবিয়া বিনত আল হারিস (রাঃ)-এর বিয়ে। তায়াম্মুমের বিধান প্রবর্তন। জিনা, ব্যভিচার, অপবাদ, লি’আন প্রভৃতি ফৌজদারি আইনের প্রবর্তন।

♠♠ ৬২৭ খ্রি : ইবন মাসলামা (রাঃ)-এর আল-কুরাতা অভিযান। আল মুরায়সি যুদ্ধ, খন্দক যুদ্ধ, লিহযান যুদ্ধ, আলগাবা যুদ্ধ এবং এই উভয় যুদ্ধকালে মদিনায় ইবন উম্মু মাকতুম (রাঃ) কে তার প্রতিনিধি নিয়োগ।

♠♠ ৬২৭-২৮ খ্রি : আবিসিনিয়া, মিসর, পারস্য, রোম, বাহরাইন, ইয়ামামা, আম্মান প্রভৃতি দেশের শাসকদের কাছে রাসূলুল্লাহ (সাঃ)-এর পত্র প্রেরণ। রাসূলুল্লাহ (সাঃ) কর্তৃক ‘আবওয়া’-এ দাফনকৃত মায়ের কবর জিয়ারত।

♠♠ ৬২৮ খ্রি : আবু বকর (রাঃ) এবং জায়িদ (রাঃ)-এর ওয়াদিউল কুররা অভিযান। ইবন রাওয়াহাত (রাঃ)-এর খায়বার অভিযান। উকাল ও উরায়নার ঘটনা এবং কুরয ইবন জাবির (রাঃ)-এর অভিযান। আবু সুফিয়ানের উদ্দেশে আমর দামরি (রাঃ)-এর অভিযান। ইবন মু’তাম (রাঃ)-এর পশ্চিম উপকূল অভিযান। যায়িদ (রাঃ)-এর অভিযান। হুদায়বিয়ার সন্ধি ও বায়াতুর রিদওয়ান। আবু বকর (রাঃ)-এর নজদ অভিযান। বাশীর ইবন সা’দ (রাঃ)-এর ফাদাক অভিযান।

♠♠ ৬২৮-২৯ খ্রি : মুতা বিয়ে নিষিদ্ধ ঘোষণা, গৃহপালিত গাধার গোশত খাওয়া নিষিদ্ধ ঘোষণা, রাসূলুল্লাহ্ (সাঃ)-এর সঙ্গে উম্মে হাবিবা (রাঃ)-এর বিয়ে। খালিদ (রাঃ), আমর (রাঃ) প্রমুখের ইসলাম গ্রহণ। উমরাতুল কাযা সফরে রাসূলুল্লাহ (সাঃ)-এর সঙ্গে মায়মুনা (রাঃ)-এর বিয়ে। মিসরের সম্রাট আল-মুকাওকিশ কর্তৃক মারিয়া (রাঃ) সহ বহু উপহারসামগ্রী রাসূলুল্লাহ (সাঃ) কে প্রদান। জাবালা গাস্সানীর ইসলাম গ্রহণ। বিয়ে ও তালাকের বিস্তারিত বিধান প্রবর্তন।

♠♠ ৬২৯ খ্রি : গালিব (রাঃ)-এর ‘মায়ফাআ’ অভিযান। আবদুল্লাহ্ ইব্ন রাওয়াহাহ্ (রাঃ)-এর গাত্ফান অভিযান। বাসির (রাঃ)-এর ইয়ামান, ‘জাবার জানাব’ অভিযান। আবু হাদরাদ আসলামী (রাঃ)-এর আলগাবা অভিযান। রাসূলুল্লাহ (সাঃ) কর্তৃক উমরাতুল কাজা পালন। ইব্ন আবির আওজা (রাঃ)-এর বানুর সুলায়ম অভিযান।

♠♠ ৬৩০ খ্রি : মক্কা বিজয়। খালিদ ইবন ওয়ালিদ (রাঃ)-এর নাখলা অভিযান। আমর ইবনুল আস্ (রাঃ)-এর সুওয়া অভিযান। সা’দ ইবন যায়দ (রাঃ)-এর আল মানাত অভিযান। হিশাম ইবনুল আ’স (রাঃ)-এর ইয়ালামলাম অভিযান। খালিদ ইবন ওয়ালিদ (রাঃ)-এর জাযিমা অভিযান, হুনায়ন যুদ্ধ, তায়েফ যুদ্ধ। রাসূলুল্লাহ (সাঃ) ও সাহাবিদের উমরা পালন। রাসূলুল্লাহ (সাঃ)-এর মদিনায় প্রত্যাবর্তন। মারিয়্যা (রাঃ)-এর গর্ভে রাসূলুল্লাহ (সাঃ)-এর পুত্র ইবরাহিম (রাঃ)-এর জন্ম।

♠♠ ৬৩১ খ্রি : আবুবকর (রাঃ) কে আমীরুল হজ করে মক্কায় প্রেরণ। ইসলামি শরিয়াহ মোতাবেক হজের বিধান প্রবর্তন। বাদশা নাজ্জাশির ইনতেকাল ও রাসূলুল্লাহ (সাঃ) কর্তৃক তাঁর প্রতি গায়েবানা জানাজা আদায়। রাসূলুল্লাহ (রাঃ)-এর কন্যা উসমান (রাঃ)-এর স্ত্রী উম্মে কুলসুম (রাঃ)-এর ইনতেকাল।

♠♠ ৬৩১-৩২ খ্রি : রাসূলুল্লাহ (সাঃ)-এর কাছে মুসায়লামা কায্যাবের পত্র প্রেরণ। মদিনায় আরব প্রতিনিধিদলের আধিক্য, দলে দলে মানুষের ইসলাম গ্রহণ। কা’ব ইবন জুহায়র (রাঃ)-এর ক্ষমা প্রার্থনা ও কবিতার জন্য পুরস্কার লাভ। রাসূলুল্লাহ (সাঃ)-এর পুত্র ইবরাহিম (রাঃ)-এর ইনতেকাল।

♠♠ ৬৩২ খ্রি : বিদায়হজ পালনের জন্য রাসূলুল্লাহ (সাঃ)-এর মক্কার উদ্দেশে মদিনা ত্যাগ। বিদায়হজ সম্পন্ন করে মদিনায় প্রত্যাবর্তন। মাথা ব্যথা ও জ্বরের সূচনা এবং সোমবার ১২ রবিউল আউয়াল মহানবী (সাঃ)-এর ওফাত। বুধবার, ১৪ রবিউল আউয়াল ভোর রাতে দাফন সম্পন্ন।

রাসূলুল্লাহ সাঃ-এর সংক্ষিপ্ত জীবনপঞ্জি
তারিখ: ২৫ জানুয়ারি, ২০১৩

সংকলন : নাসির হেলাল